Monday, September 22, 2014

গুগল অ্যাডসেন্স এর Synchronous & Asynchronous কোড টাইপ সম্পর্কে জেনে নিন

সবাইকে আমার সালাম ও শুভেচ্ছা জানাচ্ছি। আশা করি সবাই ভাল আছেন। আজকে গুগল অ্যাডসেন্স অ্যাড কোড এর একটা বিষয় নিয়ে সামান্য আলাচনা করার চেষ্টা করবো। আমাদের যাদের অ্যাডসেন্স অ্যাকাউন্ট আছে তারা হয়তো দেখেছি যখন আমরা কোন অ্যাড এর কোড কপি করি তখন সেখানে উপরে একটা অপশন আসে যে Code type এবং এখানে দুইটি ড্রপডাউন অপশন আসে আর সেটা হল Synchronous & Asynchronous। অনেকে হয়তো জানেন না এই Synchronous & Asynchronous কোড টাইপ আর মানে। তাই ভাবলাম এ বিষয় নিয়ে একটু আলোচনা করি। 
প্রথমে আলোচনা করি Synchronous অ্যাড টাইপ কি?
প্রথমে বলি Synchronous মানে কি? আসলে কোন কিছু একি নিয়মে চলা বা একটি নির্দিষ্ট নিয়মে সব কিছু চলা। মানে হল আপনি যদি কোন কাজ Synchronously করেন তার মানে হল একটা কাজ করে তারপর অন্য কাজে যাওয়া বা অন্য কাজে যাওয়ার আগে আগের কাজ শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা। ঠিক এমনটি ঘটে Synchronous অ্যাড এর ক্ষেত্রে। আপনি যদি আপনার সাইট অনেক অ্যাড শো করান তাহলে প্রথমে একটা লোড হবে তারপর অন্যটা লোড হবে।
Synchronous Adsense Ads 500x304 গুগল অ্যাডসেন্স এর Synchronous & Asynchronous কোড টাইপ সম্পর্কে জেনে নিন
এক্ষেত্রে যা হয় সেটা হল প্রথমে অ্যাড script add slot কে কল করে এরপর Javascript কল করে গুগল থেকে।এখন কোন কারনে যদি প্রথম অ্যাড লোড না হয় বা কোন কারনে লোড হতে দেরি হয় তাহলে বাকি গুলো অ্যাড ও লোড হবে না।
এখন আসি Asynchronous অ্যাড টাইপ কি ?
Asynchronous মানে হল যেটা synchronous না। মানে হল আপনি যেকোনো কাজ যেকোনো সময়ে করতে পারবেন। আপনাকে আগের টা শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না।
Asynchronous Adsense Ads 500x305 গুগল অ্যাডসেন্স এর Synchronous & Asynchronous কোড টাইপ সম্পর্কে জেনে নিন
Asynchronous এর অ্যাড এর ক্ষেত্রেও একি ঘটনা ঘটে মানে হল প্রথম অ্যাড লোড না হলেও পরের অ্যাড লোড হতে পারে। এখানে যা ঘটে তা হল অ্যাড script প্রথমে গুগল থেকে Javascript কল করে ব্রাউজার এর cache এর জন্য। পরে এই ব্রাউজার Cache বাকি থাকা add slot কে কল করে আপনার সাইট এ অ্যাড লোড হওয়ার জন্য।
একবার যদি আপনার ব্রাউজার এ javascript লোড হয় তা হলে বার বার আর ডাউনলোড করার দরকার হয় না। এর ফলে আপনার সাইট এর স্পীড এর উপর এটি তেমন প্রভাব ফেলে না।
এখন কথা হল আপনি কোন কোড টাইপ ব্যবহার করবেন বা কোন কোড টাইপ সবচেয়ে ভাল ?
আমার ছোট মাথায় যা মনে হয় তা হল Asynchronous কোড টাইপ। আমার মনে হয় কেন তা বোঝানোর দরকার হবে না। যদি উপরের সবকিছু ভাল করে পরে থাকেন তাহলে আপনার সিদ্ধান্ত আপনি নিজেই নিতে পারবেন আশা করি।
আমি যা বুঝেছি তাই লেখার চেষ্টা করেছি। যদি কোন ভুল হয়ে থাকে তা হলে ক্ষমা করে দিবেন। সবাই ভাল থাকবেন এই কামনায় আজকে মতো বিদায়।

3 comments:

Copyright © 2014 Tech Tuner Blog