Wednesday, November 5, 2014

প্রফেশনাল ইমেইল মার্কেটিং পর্ব-০৭

সবাইকে স্বাগতম জানাচ্ছি “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর ৭ম পর্বে । অনেকেরই প্রশ্ন ছিল আমি কবে আপনাদের এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট শিখাব । আপনাদের অপেক্ষার বাঁধ ভেঙ্গে আজ এই পর্বে আমরা এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরির সকল কলাকৌশল শেখাব । বরাবরের মত এবার বলতে চাই, এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট এর মাষ্টার বানিয়ে দেব ইনশাল্লাহ । যা গতপর্বে আপনারা প্রমান দিয়েছেন ।

গত পর্বে যা যা ছিল

ইমেইল টেমপ্লেট কি, কিভাবে ফটোশপ ব্যবহার করে দৃষ্টিনন্দন পি এস ডি (PSD) ইমেইল ইমেইল টেমপ্লেট তৈরি করবেন ও দৃষ্টিনন্দন পি এস ডি (PSD) ইমেইল ইমেইল টেমপ্লেট কোথায় সেল বা ব্যবহার করতে পারবেন এবং স্পেশাল টিপস ও পি এস ডি(PSD) ইমেইল টেমপ্লেট তৈরি করার মাস্টারিং ভিডিও টিউটোরিয়াল ।
গত পর্বের ভিডিও টিউটোরিয়াল দেখুন এখানেঃ https://www.youtube.com/watch?v=7ig-zI8KGGs

৭ম পর্বে যা যা থাকছে

  •  গত পর্বের টিউন সম্পর্কে কিছু কথা
  • কিভাবে এইচ টি এম এল (html) ও সিএসএস(css) ব্যবহার করে দৃষ্টিনন্দন এইচ টি এম এল (html) ইমেইল ইমেইল টেমপ্লেট তৈরি করবেন
  •  দৃষ্টিনন্দন এইচ টি এম এল (html) ইমেইল ইমেইল টেমপ্লেট কোথায় সেল বা ব্যবহার করতে পারবেন
সাথে থাকছে স্পেশাল টিপস ও এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করার ভিডিও টিউটোরিয়াল ।
dreamweaver
এই টিউটোরিয়ালে খুব প্রয়োজনীয় বিষয়গুলো টিউন আকারে লিখা হয়েছে এবং প্রাক্টিকাল বিষয়গুলো শুরু থেকে শেষ পর্যন্ত ভিডিও টিউটোরিয়াল আকারে বোঝানো হয়েছে । ভিডিও টিউটোরিয়ালটা মনোযোগ সহকারে দেখে ও প্র্যাকটিসের মাধ্যমে আপনি খুব দ্রুত প্রফেশনাল মানের এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করতে পারবেন ইনশাল্লাহ । তবে এবারের ভিডিও টিউটোরিয়ালে আমি শুধু বেসিক বিষয় দেখিয়েছি । কারণ আগামী পর্বে থাকবে পি এস ডি (PSD) টু এইচ টি এম এল (html) কনভার্ট করে ইমেইল টেমপ্লেট তৈরি ।
এই টিউটোরিয়ালটা ভাল ভাবে অনুশীলন না করলে আগামী পর্বের টিউটোরিয়ালটা নতুনরা কিছুই বুঝতে পারবেন না । তাই আমি তাই এই চিন্তা করে টিউটোরিয়ালটা আপনাদের প্রাকটিস করার জন্য দিয়েছি । প্রাকটিস করার সময় যে যে প্রবলেমে পড়বেন আমায় আথবা গ্রুপ প্রশ্ন করবেন । সেই প্রশ্নগুলোর ওপর ভিত্তি করে পবরতী পর্বের সাথে একটা অতিরিক্ত ভিডিও টিউটোরিয়াল বোনাস হিসাবে থাকবে । কারণ, মাষ্টার হতে হলে আপনাকে নিজে নিজে প্র্যাকটিস করতে হবে ও প্রবলেম বের করতে হবে । এতেই নির্ণয় হবে টিউটোরিয়াল গুলো কি শুধু হার্ডডিস্কে জমা থাকছে নাকি আপনি শিখতে পাছেন ।

১। গত পর্বের টিউন সম্পর্কে কিছু কথা

ষষ্ঠ পর্বের টিউনটি লেখার ও ভিডিও টিউটোরিয়াল দেখে আমাকে অনেকই তাদের সুন্দর সুন্দর পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট তৈরি করে পাঠিয়েছেন ও গ্রপে টিউন করেছেন । যা থেকে বোঝা যাচ্ছে আপনি আপনাদের একটু একটু করে এগিয়ে নিয়ে যেতে পারছি । আর আপনাদের তৈরিকৃত সুন্দর সুন্দর পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট দেখে টিউনটি লেখার ও ভিডিও টিউটোরিয়াল তৈরি করার অনুপ্রেরণার দিন দিন বেড়েই চলেছে । এবার এই পর্বের মূল বিষয়ে আসি ।
dipu
এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরির আগে আপনাকে বিভিন্ন ক্যাটাগরির কিছু সুন্দর সুন্দর ইমেজ, ব্যাকগ্রাউন্ড কালার ইত্যাদি নেট থেকে সংগ্রহ করে রাখবেন । যাতে আপনার সময় ও পরিশ্রম কম হয় ।
যারা ইমেইল মার্কেটিং করে তারা সব সময় বাঁচাতে ও সময়ের মূল্য দিতে সব সময় চেষ্ঠা করে ………হাবিবুর রহমান দিপু

২। কিভাবে এইচ টি এম এল (html) ও সিএসএস(css) ব্যবহার করে দৃষ্টিনন্দন এইচ টি এম এল (html) ইমেইল ইমেইল টেমপ্লেট তৈরি করবেন

এইচ টি এম এল (html) ও সিএসএস(css) ব্যবহার সম্পর্কে আমি ৩য় পর্বে আলোচনা করেছি । এই পর্বে আমারা এইচ টি এম এল (html) ও সিএসএস(css) ব্যবহার করে খুব সুন্দর ও দৃষ্টিনন্দন এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করা শিখব । প্রথমে অ্যাডোব ড্রিমওয়েভের ওপেন করে এইচটিএমএল নির্বাচন করুন এবং যেখানে বা যে ফোল্ডারে সেভ করবেন সেখানে সব ইমেজ, লোগো, ব্যানার, টেক্সট, আইকন জমা করে রাখুন । তারপর টেবিল ট্যাগ ব্যবহার করে ইমেইল টেমপ্লেট এর স্ত্রাকচার তৈরি করুন । আমি আগেও বলেছি ইমেইল টেমপ্লেট দৈর্ঘ্যটা কোন বিষয় না কিন্তু প্রস্থ ৬০০ – ৮০০০ পিক্সেল হলে ভাল হয় ।
এরপর প্রতিটি অবজেক্ট জন্য আলাদা টেবিল ট্যাগ নিয়ে নিয়ে ইমেজ, লোগো, ব্যানার, টেক্সট, আইকন ইত্যাদি বসিয়ে নিন আপনার পছন্দমত । ব্যস হয়ে গেল জটপট আপনার এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট । তবে আপনার কিছু জিনিষ মাথায় রাখতে হবে । প্রতিটি অবজেক্ট মানে ইমেজ, লোগো, ব্যানার, টেক্সট, আইকন ইত্যাদির সাইজ সব সময় ঠিক রাখতে হবে তা না হলে একটা বড় একটা ছোট হলে যা দেখতে ভাল দেখাবে না । আরেকটা বিষয় ইমেইল টেমপ্লেটে আপনি সব সময় টেবিল ট্যাগ ব্যবহার করেবেন ডিভ (div) ট্যাগ ব্যবহার করবেন না । কারণ, ডিভ (div) ট্যাগ ব্যবহার করলে অনেক ডিভাইসে ডিজাইন ভাঙা ভাঙা মনে হয় ।
টেবিল ট্যাগ<table> এর <td> ভিতর সব ডাটা থাকবে আর এর ভিতর সিএসএস(CSS) কোড বসাতে হবে । সিএসএস (CSS) কোডের শুরুতে style=“ ” ব্যবহার করতে হবে এবং প্রতিটি কডের শেষে ; সেমিকোলন দিতে হবে । কখনো অবজেক্ট বা টেবিল কে ডিজাইন মুড থেকে টেনে বড় বা ছোট করবেন না । যদি কোন অবজেক্ট বা টেবিল এর সাইজ পরিবর্তন করতে হয়, তাহলে কোড অপশন থেকে পরিবর্তন করতে হবে । ইমেইল টেমপ্লেটে আপনি যা যা ব্যবহার করবেন তার সাথে আলাদা আলাদা সিএসএস কোড বসাবেন । এতে আপনার ইমেইল টেমপ্লেটে অনেক প্রফেশনাল হবে ।
artists
গত পর্বেও বলেছি এবারও বলছি, আমি আপনাদের কখনো বলবো না, যে আপনি আমার মত বা অন্য কারো মত ইমেইল টেমপ্লেট এর মত হুবহু তৈরি করেন । আপনি সবারটা দেখেন, ইন্টারনেট ঘেটে দেখেন কিন্তু তাদের মতো নয়, আপনি আপনার মত করে একটা ইউনিক পি এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করেন যার ডিম্যান্ড ভেলু হবে অনেক ।
আমাদের গণিত বই গুলোতে অংক উধাহারন ছিল যা দেখে ও অনুশীলন করে আমারা ধারণা নিতাম কিন্তু মূল অংক গুলো আমাদের নিজেদের করতে হতো । কারণ, মুখস্ত বিদ্যা নয় সূত্র বুঝে অংক করতে হবে । টিক তেমনি এইচটিএমএল ও সিএসএস কোড বুঝে এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করতে হবে । মানে আপনার শিল্প মনকে একটা গন্ডির মধ্যে সীমাবদ্ধ করে ফেলা যাবে না । তাই আপনি নিজের শিল্প মনকে ব্যবহার করে তৈরি করেবেন আপনার ইউনিক এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট ।
এই পর্বটা আসলে মুলত পুরোটাই প্র্যাকটিক্যাল বিষয় তাই আপনার মনের সব প্রশ্নগুলো ভিডিও টিউটোরিয়ালটা দেখার পর দূর হয়ে যাবে । ভিডিও টিউটোরিয়ালটাতে আমার কিছু টিপস পুরোপুরি বুজতে পারলেই আপনি জোশ জোশ এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করতে পারবেন আপনার ইচ্ছেমত ।

৩। দৃষ্টিনন্দন এইচ টি এম এল (html) ইমেইল ইমেইল টেমপ্লেট কোথায় সেল বা ব্যবহার করতে পারবেন

মার্কেটপ্লেস বা যেখানে এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট সেল করা হয় সেই জাইগায় এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করে আয় করতে পারবেন । কারণ, মার্কেটপ্লেস গুলোতে ( odesk, elance, freelancer etc) এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি অনেক কাজ রয়েছে । নিয়মিত প্র্যাকটিসের মাধ্যমে আপনি যখন আরও প্রফেশনাল মানের এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরিতে পারবেন, তখন আপনি 99 design, themeforest, Templamatic, BuyStockDesign, FlashDen, SitePoint এই সব সাইট সাবমিট করে অর্জন করতে পারবেন আপনার লাইফ টাইম আরনিং বা রয়েলিটি আরনিং । সবার জন্য একটা কথা না বলেও নয়, তা হলো প্রশ্ন করা ।
questions or decision making concept
প্রশ্ন না করলে আপনি শিখতে পারবেন না কখনো । প্রশ্ন করেন ফেসবুক গ্রপে, এই টিউনে টিউমেন্ট এর মাধ্যমে প্রশ্ন করেন, ইউটিউব এর ভিডিও টিউমেন্ট এর মাধ্যমে প্রশ্ন করেন , মোটকথা আপনি যে কেন কিছুই শিখতে চান না কেন আপনি তখনই শিখতে বা স্কিল অর্জন করতে পারবেন, যখন আপনার কোন কিছু শিখার আগ্রহ প্রবল থাকবে । আর প্রশ্ন হল আগ্রহের বহির প্রকাশ । তাই কে কি মনে করবে তা না ভেবে প্রশ্ন করেন কোন সংকোচ সাড়া ।
একটা উদাহারন দিয়ে বলেছি, আপনি কোন চাইনিজ রেস্টুরেন্টে গিয়েছেন, কোন খাবারের দাম কত না জেনেই অর্ডার দিয়ে দিলেন (কিন্তু আপনার মানিব্যাগ এর অবস্থা কেরোসিন)। কারন, দাম জানতে চাইলে আপনার সম্মান কমে যাবে এইভাবে । কিন্তু খাওয়া শেষ হওয়ার পর যখন বিলটা হাতে পাবেন তখন কিন্তু রেস্টুরেন্টের প্লেট ধোবার জন্য রেডি হতে হবে !! তখন কি সম্মান উজ্জ্বল হবে না প্লেট ধোবার পানির সাথে ভেসে যাবে । তাই আপনি লজ্জা ছেড়ে প্রশ্ন করেন । নাহলে আপনাকেও ইমেইল মার্কেটিং ছেড়ে জব ফাইটিং এর জন্য রেডি হতে হবে !! আর  তাই শিখতে গিয়ে কোন প্রবলেমে পরলে তা নিয়ে গ্রুপে গ্রুপ ডিসকাশন করে সমাধান করে নিতে পারবেন আপনার সমস্যাগুলি । যখনই কোন প্রবলেম এ পড়বেন তখনই গ্রুপে প্রশ্ন করেন আপনি যথাসম্ভব আপনাদের সকল প্রশ্নের উত্তর দিব ইনশাল্লাহ ।

৭ম পর্বের হোমওয়ার্ক

এবারের পর্বের হোমওয়ার্ক হল একটি এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করবেন এবং এই মেইল এড্রেসে (emailmarketersbd@gmail.com) পাঠাবেন, যাতে আমি বুঝতে পারি আপনাদেরকে কতটুকু শিখাতে পারলাম । আরেক কথা, যারা এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করে আমাকে পাঠাবেন, তাদের মধ্য থেকে গতবারের মত একজনকে বাছাই করে ইমেইল মার্কেটারস বিডি গ্রুপে বেস্ট এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট ডিজাইনার হিসাবে নির্বাচিত করা হবে । আর উপহার হিসাবে তার জন্য থাকছে, আমার সাথে ঢাকার কোন রেস্টরেন্টে লাঞ্চ বা ডিনার এর দাওয়াত ।

৮ম পর্বে থাকবে

পি এস ডি (PSD) টু এইচ টি এম এল (html) কনভার্ট করে ইমেইল টেমপ্লেট তৈরির সকল কলাকৌশল এবং এর a to z ভিডিও টিউটোরিয়াল । যা শিখে আপনি প্রফেশনাল মানের এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করতে পারবেন । প্রফেশনাল ইমেইল মার্কেটিং এর ৮ম পর্বের আমন্ত্রণ জানিয়ে শেষ করছি আজকের টিউটোরিয়াল। সে পর্যন্ত ভালো থাকবেন আর টিউনটি শেয়ার করবেন, না হলে আপনাদের ছেড়ে পালিয়ে যাব কিন্তু !!

0 comments:

Post a Comment

Copyright © 2014 Tech Tuner Blog